শনিবার, ১৪ অক্টোবর, ২০১৭

যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তিতে মাইগ্রেশন করবেন

join-me-on-facebook-button

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সে ভর্তির পর অনেকেরই বিষয় পছন্দ হয় না। পাড়া প্রতিবেশী বা কোন বড় ভাইয়ের কথা শুনে কোন বিষয়ে ভর্তি হয়ে গেলেন। কিন্তু ভর্তি হওয়ার পর মনে হল এ বিষয়ে একেবারেই আপনি আগ্রহী নন। তাহলেতো বিষয় পরিবর্তন (মাইগ্রেশন) করতে হয়। কিন্তু কীভাবে করবেন? জেনে নিন বিষয় পরিবর্তনের পদ্ধতি।
 


১. প্রথম অথবা দ্বিতীয় মেধা তালিকা থেকে সুযোগ পেলে মাইগ্রেশন করা যাবে। রিলিজ স্লিপে সুযোগ প্রাপ্তরা মাইগ্রেশনের সুযোগ পাবে না।

২. মাইগ্রেশন সংশ্লিষ্ট কলেজে আসন শূন্য থাকা সাপেক্ষে এবং মেধা স্কোরের ভিত্তিতে তার বিষয় পছন্দক্রমের ঊর্ধ্বক্রমে বিষয় পরিবর্তন করা যাবে। যেমন কেউ যদি মূল আবেদনের সময় পছন্দক্রম- ১. ইংরেজি, ২. অর্থনীতি, ৩. বাংলা, ৪. ইতিহাস, ৫. সমাজবিজ্ঞান। এখন আবেদনকারী যদি ২ থেকে ৫ নাম্বার সিরিয়ালের মধ্যে কোন বিষয় পায় তাহলে সে পছন্দক্রমে যত নম্বর বিষয়ে সুযোগ পেয়েছে তার আগের বিষয়গুলোতে মাইগ্রেশনের আবেদন করতে পারবে। কিন্তু পছন্দক্রমের এক নাম্বার বিষয় ইংরেজি পায় তাহলে সে প্রার্থী আর মাইগ্রেশনের আবেদন করতে পারবে না।

৩. এক্ষেত্রে মাইগ্রেশনে প্রার্থীর বিষয় পরিবর্তন হলে পূর্বের বিষয়ের ভর্তি বাতিল হয়ে যাবে এবং মাইগ্রেশন করা বিষয়ে ভর্তি নিশ্চিত করা যাবে। এক্ষেত্রে প্রার্থী চাইলে পূর্ববর্তী বিষয়ে ফিরে যেতে পারবে না। তবে মাইগ্রেশনে যদি বিষয় পরিবর্তন না হয় তাহলে প্রার্থীর পূর্বের বিষয়ে ভর্তি বহাল থাকবে।

৪. মাইগ্রেশন পদ্ধতি খুবই সহজ একটি কাজ। প্রথমে নির্ধারিত বিষয়ে ভর্তি হওয়া থাকতে হবে। অনলাইনে ভর্তি ফরম পূরণের সময় ‘Do you want to change your assigned subject based on your given preference list? YES or NO’ এরকম একটি অপশন থাকবে। এক্ষেত্রে প্রার্থীকে নো অপশনে ক্লিক না করে ইয়েস অপশনে ক্লিক করতে হবে।

যেভাবে পাবেন মাইগ্রেশনের ফলাফল

১ম মেধা তালিকা থেকে মাইগ্রেশনের আবেদনকারীদের ফলাফল ২য় মেধা তালিকার ফলাফলের সাথে দেওয়া হবে। ২য় মেধা তালিকা থেকে মাইগ্রেশনের আবেদনকারীদের ফলাফল রিলিজ স্লিপের আবেদনের আবেদনের আগে কোটার ফলাফলের সাথে দেওয়া হবে।

মাইগ্রেশন করে কারও বিষয় পরিবর্তন হলে তাকে নতুন করে আর ভর্তি ফি দিতে হবে না।

join-me-on-facebook-button

0 comments: